শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:১২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায়
ওজন কমানোর সহজ উপায় ম্যাসাজ

ওজন কমানোর সহজ উপায় ম্যাসাজ

image-30303-1470637185শুধু স্বাস্থ্য সুরক্ষাই নয়, বরং শারীরিক সৌন্দর্য ধরে রাখার জন্যও ওজন কমানো জরুরি। কিন্তু প্রাত্যহিক কর্মব্যস্ততার কারণে অনেকেই আছেন যারা ওজন কমানোর জন্য প্রয়োজনীয় ব্যায়াম কিংবা ডায়েট করার সময়ই পান না। চিন্তার কিছু নেই। শুধু খাওয়া কমিয়ে কিংবা ব্যায়াম করেই যে সবসময় ওজন কমানো যায় এমনটি নয়। বরং আমাদের শরীরের বিশেষ কিছু পয়েন্টে নিয়মিত ম্যাসাজ করেও ওজন কমানো সম্ভব। এটি হজমশক্তি বাড়ানোর পাশাপাশি চর্বি জমা হওয়ার হাত থেকেওিআমাদের শরীরকে বাঁচায়।

দেখে নিন ওজন কমাতে শরীরের কোন কোন পয়েন্টে কীভাবে ম্যাসাজ করবেন-

নাক এবং মুখের ঠিক মাঝখানে
ওজন কমাতে নাক এবং মুখের মাঝ বরাবর ঠোঁটের উপরিভাগে ম্যাসাজ করার বিকল্প নেই। এই অংশে ম্যাসাজ করলে খিদে নিয়ন্ত্রণে থাকে। ফলে বেশি খেয়ে ফেলার প্রবণতা একেবারেই কমে যায়। শুধু তাই নয়, উদ্বেগ কমাতেও ভূমিকা রাখে এই ম্যাসাজ। তবে দিনে দুইবার পাঁচ মিনিট ম্যাসাজ করলে ভালো ফল পাওয়া যায়।

হাত
হাতে কনুইয়ের নিচের অংশে ম্যাসাজ করলে তা শরীরের অতিরিক্ত উত্তাপ বের করে দেয়। একইসঙ্গে তা পরিপাক তন্ত্রকেও ভালো রাখে। কেননা এই গুরুত্বপূর্ণ  পয়েন্ট থেকেই শরীরে এনার্জি আসে। তাই ভালো উপকার পেতে দিনে ২-৩ বার এক মিনিট করে হাতে ম্যাসাজ করুন।

হাঁটুর নিচে
হজমশক্তি বাড়াতে হাঁটুর নিচে ম্যাসাজ করা জরুরি। এ অংশে ম্যাসাজ করলে তা শরীরের যে কোন স্থানের ব্যাথাযুক্ত ফোলা ভাব কমাতে সাহায্য করে। এই পয়েন্টকে ডাক্তারি ভাষায় বলা হয় ‘দ্য পয়েন্ট অফ হান্ড্রেড ডিজিজেস’। অতিরিক্ত ওজনের সমস্যায় যাঁরা ভুগছেন তাঁরা নিয়মিত এই পয়েন্টে ম্যাসাজ করলে সপ্তাহে এক পাউন্ড করে ওজন কমাতে পারেন।

ম্যাসাজ করতে প্রথমে নিজের বাঁ হাঁটুর ওপর ডান হাতের আঙুলগুলো রাখুন। অনামিকা এবং কড়ে আঙুলের ঠিক মাঝে এই পয়েন্ট পাবেন। হাঁটু এবং পায়ের মাঝে একটু ঠালা মতো একটা অংশ আছে সেটাই এই পয়েন্ট। দিনে ১০ মিনিট করে দুই হাঁটুর নিচে ক্লক-ওয়াইজ ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। ম্যাসাজের সময় সামান্য একটু ব্যথা হলে বুঝবেন একদম ঠিক জায়গাতেই ম্যাসাজ করছেন।

কান
কানের লতিতে ম্যাসাজ করলে হজমশক্তি দ্রুত বাড়ে। এজন্য বুড়ো আঙুল দিয়ে হালকা চাপ দিয়ে দিনে তিনবার ক্রমাগত তিন মিনিট ধরে ম্যাসাজ করুন। এতে করেও ওজন কমবে।

তথ্যসূত্র: এই সময়।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo